Bartaman Patrika
কলকাতা
 

অ্যালেনের কৃতীরা বিশ্ব জুনিয়র সায়েন্স অলিম্পয়াডের ৬টি সোনাই আনল ভারতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০১৯-এর ছ’টি স্বর্ণপদকই এল ভারতে। ঘটনাচক্রে সেই ছ’জন কৃতী পদকধারীই অ্যালেন কেরিয়ার ইনস্টিটিউটের পড়ুয়া। ভারতে সবক’টি স্বর্ণপদকই এল, প্রতিযোগিতার ১৬ বছরের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। 
বিশদ
বরানগরে মহিলার ঝুলন্ত দেহ, ঘর থেকে উদ্ধার একটি মৃত ও একটি জীবিত কুকুর 

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার দুপুরে বরানগরের ২৭ নম্বর ওয়ার্ডের গোপাললাল ঠাকুর রোডে বাড়ি থেকে এক মহিলার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিস। মহিলার বাড়ি থেকে একটি মৃত ও একটি জীবিত কুকুরও উদ্ধার হয়েছে। বিদেশি কুকুর পোষার শখ ছিল এই মহিলার।  
বিশদ

14th  December, 2019
হাওড়া পুরভোটে জানুয়ারির মাঝেই চূড়ান্ত সংরক্ষণ তালিকা প্রকাশের নির্দেশিকা 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী শুক্রবার হাওড়া পুরসভার ওয়ার্ড সংরক্ষণ তালিকা প্রকাশ করতে পারল না জেলা প্রশাসন। এদিন দুপুরেই একটি নির্দেশে জানানো হয়েছে, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে খসড়া তালিকা প্রকাশ করতে হবে। 
বিশদ

14th  December, 2019
ডিম্পল ও গুড়িয়া, দু’জনের সঙ্গেই প্রেম করত গড়িয়াহাট খুনে ধৃত সৌরভ পুরী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়চা ফার্স্ট লেনে ঊর্মিলাদেবী খুনে শুক্রবার রাতে পাঞ্জাবের নাবাহায় ধৃত সৌরভ পুরী একইসঙ্গে ডিম্পল ও তাঁর মেয়ে গুড়িয়ার সঙ্গে প্রেম করত। কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান এই খবর জানিয়েছেন।  
বিশদ

14th  December, 2019
বারাসতে বিজেপির অন্তর্দ্বন্দ্বের মধ্যে বুথ ভিত্তিক সংগঠন ঢেলে সাজছে তৃণমূল 

বিএনএ, বারাসত: মণ্ডল সভাপতি নির্বাচন নিয়ে এখনও অন্তর্কলহে ব্যস্ত বিজেপি শিবির। এই সুযোগে লোকসভা ভোটের ব্যর্থতা ভুলে বারাসত শহরে ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা শুরু করেছে শাসক দল। গড় রক্ষার তাগিদে এবার বুথভিত্তিক সংগঠন মজবুত করতে চাইছে তৃণমূল নেতৃত্ব।  
বিশদ

14th  December, 2019
গড়ফায় ডাব পাড়তে গিয়ে পা হড়কে মৃত্যু যুবকের, উত্তেজনা, অবরোধ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাছে ডাব পাড়তে গিলে পা পিছলে নীচে পড়ে মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম বুবাই দাস (২৭)। তাঁর বাড়ি যাদবপুরের পূর্বাচলে। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে গড়ফা এলাকায়। এই ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়ায়। অবরোধ করা হয় বাইপাসও। পরে পুলিসি হস্তক্ষেপে তা উঠে যায়। 
বিশদ

14th  December, 2019
যাদবপুরের সমাবর্তন যেন পিছিয়ে না দেওয়া হয়, উপাচার্যকে চিঠি জুটার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয়ের বিধি পাশ হওয়ার পরই বাতিল হয়েছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। অভিযোগ, শিক্ষা দপ্তরের নির্দেশেই তা হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন নিয়েও এখন নানা জল্পনা তৈরি হয়েছে। 
বিশদ

14th  December, 2019
হুগলির ২৯১টি কৃষি সমবায়কে ব্যাঙ্কে পরিণত করার উদ্যোগ রাজ্যের 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার ২৯১টি কৃষি সমবায়কে ব্যাঙ্কে পরিণত করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এরমধ্যে ২৮৩টির পরিকাঠামো উন্নয়নের জন্যে ১৫ লক্ষ টাকা করে বরাদ্দ করে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে গিয়েছে। 
বিশদ

14th  December, 2019
পড়া ছেড়ে মোবাইল দেখায় বকুনি, আত্মঘাতী মাধ্যমিক পরীক্ষার্থিনী 

বিএনএ, বারাসত: পরীক্ষার আগে মোবাইল নিয়ে ঘাঁটাঘাঁটি করায় ঠাকুমার বকুনিতে আত্মঘাতী হল এক মাধ্যমিক পরীক্ষার্থীনী। বৃহস্পতিবার রাতে অশোকনগরের ১৯ নম্বর ওয়ার্ডের কাকপুল এলাকায় নিজের বাড়ির শৌচালয়ে ওড়নায় ফাঁস নিয়ে আত্মঘাতী হয় সে।  
বিশদ

14th  December, 2019
ছাত্রছাত্রীর সংখ্যা বাড়াতে পুরসভার স্কুলগুলি ইংরেজি মাধ্যম করা হবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভা পরিচালিত যেসব স্কুলগুলিতে ছাত্রছাত্রীর সংখ্যা কম, সেগুলি ইংরেজি মাধ্যমে পরিণত করা হবে। কোন স্কুলে কত ছাত্রছাত্রী, সেই সংক্রান্ত সমীক্ষাও চালাচ্ছে পুরসভার শিক্ষা বিভাগ।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন নিয়ে এবার বুদ্ধিজীবীদের পথে নামাচ্ছে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন নিয়ে সাধারণ মানুষের বিভ্রান্তি কাটাতে এবার বুদ্ধিজীবীদের মাঠে নামাতে চলেছে বিজেপি। ক্যাব সংসদের উভয়কক্ষে পাশ হয়ে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আইনে পরিণত হয়েছে। রাজ্য বিজেপি নেতাদের বক্তব্য, যার সৌজন্যে বাংলার লক্ষ লক্ষ উদ্বাস্তু মানুষের দীর্ঘদিনের নাগিরকত্বের দাবি পূরণ হতে চলেছে।  
বিশদ

14th  December, 2019
ওসিকে কোর্টে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ কোর্টের  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিযুক্তকে ধরতে ব্যর্থ হওয়ায় কুলতলি থানার ওসিকে সশরীরে হাজির হওয়ার কারণ দর্শানোর নির্দেশ দিল আদালত। শুক্রবার আলিপুরের তৃতীয় বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (জেএম) অনন্যা চট্টোপাধ্যায় ওই নির্দেশ দিয়েছেন।
বিশদ

14th  December, 2019
তালদিতে লাইনে বিকল টোটো ট্রেন চলাচলে বিঘ্ন 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত শিয়ালদহ দক্ষিণের ক্যানিং, ডায়মন্ডহারবার ও বারুইপুর শাখায় বিক্ষিপ্তভাবে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। তার জেরে কোথাও আধঘণ্টা কোথাও একঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়। 
বিশদ

14th  December, 2019
বাগুইআটির স্কুলে বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফি বৃদ্ধির প্রতিবাদে ও স্কুল কর্তৃপক্ষের দেওয়া একটি নোটিসে থাকা বক্তব্য নিয়ে আপত্তি জানিয়ে একটি ইংরেজি মাধ্যম স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। শুক্রবার বাগুইআটির দেশবন্ধুনগরে ওই ঘটনা ঘটে। 
বিশদ

14th  December, 2019
এটিএম জালিয়াতিতে দিল্লিতে ধৃত গাড়ি ব্যবসায়ী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কিমার মেশিন লাগিয়ে কলকাতার এটিএম জালিয়াতিতে কলকাতা পুলিসের গোয়েন্দারা শুক্রবার দিল্লির মেহরালি থেকে এক গাড়ি ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছেন। ধৃতের নাম মনোজ গুপ্তা।
বিশদ

14th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কুমারগ্রাম: আগামী ২৭-২৯ ডিসেম্বর তুফানগঞ্জ-১ ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে এবং ব্লক প্রশাসনের সহযোগিতায় একটি কৃষি মেলা আয়োজিত হবে। তুফানগঞ্জ-১ ব্লকের চিলাখানা ফুটবল মাঠে এই মেলা হবে।   ...

 শিলং, ১৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল উত্তর-পূর্ব ভারত। আন্দোলন চলছে পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যেও। এরমধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। শুক্রবার ট্যুইটারে তাঁর বার্তা, আপনি যদি বিভেদকামী গণতন্ত্র না চান, তাহলে আপনার উত্তর কোরিয়া ...

সংবাদদাতা, কাঁথি: জমির রেকর্ড নিজের নামে না থাকায় চাষিদের অনেকেই বুলবুলের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন। এনিয়ে কৃষক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে রাজ্যের কৃষিমন্ত্রীর কাছে চিঠি দিল পূর্ব মেদিনীপুর জেলা কৃষক সংগ্রাম পরিষদ।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দির ফাঁদে রাজ্যের বহু আদালত। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আদালতে জমা থাকা পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা না করায় এমনই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা মিলবে। বৃষ: ব্যবসা শুরু করলে ভালো হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
 আন্তর্জাতিক চা দিবস১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,১৯০৮- রামকৃষ্ণ মঠ ...বিশদ

07:03:20 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

09:55:39 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৩২/২ (৪০ ওভার) 

09:12:17 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৬১/১ (৩০ ওভার) 

08:23:30 PM

মাথাভাঙায় জলাশয় থেকে পচাগলা দেহ উদ্ধার 

08:10:00 PM